বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২৬ পূর্বাহ্ন

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে আবারও উৎপাদন শুরু

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
  • ১৩ বার দেখা হয়েছে

নরসিংদীর পলাশের ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে আবারও বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। বুধবার (১৯ অক্টোবর) রাত ১০টা ১৫ মিনিটে ইউনিটটির রি জেনারেটিভ হিটার ঠিক করে পুনরায় উৎপাদন শুরু হয়েছে বলে জানিয়েছেন ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারী প্রকৌশলী আমরুল মুমিনিন।

৪ অক্টোবর দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট বন্ধ হয়ে যায়। এক ঘণ্টার মধ্যে ৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নম্বর ইউনিট চালু করা সম্ভব হলেও ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নম্বর ইউনিটটি চালু করা যায়নি।

জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ে বন্ধ হয়ে যাওয়া নরসিংদীর পলাশের ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটসহ সব ইউনিট এক সপ্তাহ পর বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক অবস্থায় ফিরেছিল ১০ অক্টোবর। কিন্তু চালু হওয়ার দুইদিন পর পুনরায় উৎপাদন বন্ধ হয়ে যায়।

এরপরই ইউনিটটি সচল করতে কাজ শুরু করে প্রকৌশলীরা। পরে জেনারেটিভ হিটার পরিবর্তন করে পুনরায় ইউনিটটিতে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। ১৯৬৭ সালে শীতলক্ষ্যা নদীর তীরে প্রতিষ্ঠিত ঘোড়াশাল তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে গড়ে দিনে ১৩১০ মেগা ওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়।

দয়া করে এই পোষ্টটি আপনার পেজে শেয়ার করুন ...

এ জাতীয় আরো খবর..
All rights reserved © 2023 Jono Songbad | প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত