রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০২:১০ অপরাহ্ন

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে প্রথম টেস্টেই ফিরছেন তামিম ইকবাল

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে প্রথম টেস্টেই ফিরছেন তামিম ইকবাল

জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ৫ বছর পর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট হারল বাংলাদেশ। সিলেট টেস্ট হারার একমাত্র কারণ দলের চরম ব্যাটিং বিপর্যয়। বাংলাদেশের দুই সিনিয়র ব্যাটসম্যান তামিম ইকবাল ও সাকিব আল হাসানের অনুপস্থিতি সিলেট টেস্টে দারুণ ভাবে ভুগিয়েছে স্বাগতিকদের। তামিম-সাকিবের বদলি হিসেবে দায়িত্ব নিয়ে কেউ বিপর্যয় সামাল দিতে পারছে না। এর সঙ্গে যোগ হচ্ছে টেস্টে দলের বাকি তিন ভরসা মুমিনুল হক, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের অফফর্ম। আগামী ১১ নভেম্বর ঢাকা টেস্টে সিরিজ বাঁচাতে লড়বে টাইগাররা। ক্রিকেট মহলে গুঞ্জন ছিল এই টেস্টেই দেখা মিলবে ওপেনার তামিম ইকবালের। কিন্তু তামিম নিজেই এর সত্যতা জানান দিলেন।

তামিম ইকবাল জানান, ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টেই দেখা যাবে তাকে, তবে যদি জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে বেশ ভালো অনুভব করেন তবে দেখা মিললেও মিলতে পারে। যদিও সামনে টাইগারদের অনেক সিরিজ থাকায় জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টেস্ট খেলার সম্ভাবনা নেই বললেই চলে। আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ১ম টেস্ট। এছাড়াও ইনিংসের শুরুতে তামিম নিজের সঙ্গী হিসেবে ইমরুল কায়েস, সৌম্য সরকার ও লিটন দাস তিনজনকেই এগিয়ে রাখছেন। তিনি জানান, টপ অর্ডারদের মধ্যে রান করার প্রবণতা বাড়ায় তা দলের জন্যই মঙ্গল।

গত এশিয়া কাপের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নেমে ইনজুরিতে পড়েন তামিম ইকবাল, এরপর থেকে তিনি পুনর্বাসনে আছেন এবং ধীরে ধীরে ব্যাট হাতে নিজেকে মানিয়ে নিচ্ছেন।

বাংলাদেশের হয়ে তিনটি ফরম্যাটেই সবেচেয় বেশি রানের মালিক এই ড্যাশিং ওপেনার। ৫৬ টি টেস্ট খেলে প্রায় ৩৮ গড়ে রান করেছেন ৪০৪৯। টেস্টে তামিমের আছে ৮ শতক ও ২৫ অর্ধ শতক। একদিনের ক্রিকেটে তামিমের সফলতা প্রতিনিয়ত সবাইকে ছাপিয়ে যাচ্ছে। শেষ চার ইনিংসে ২ সেঞ্চুরি ও ১ হাফ সেঞ্চুরির পাশাপাশি অপরাজিত ছিলেন ২ ইনিংস। এখন পর্যন্ত ১৮৩ ওয়ানডেতে ৩৬ গড়ে ৬৩০৭ রান করেছেন তামিম যেখানে সেঞ্চুরি আছে ১১ টি ও হাফ সেঞ্চুরি রয়েছে ৪২ টি। টি-২০ তেও বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান তামিম ইকবাল। ৭২ টি টি-২০ ম্যাচ খেলে ২৪ গড়ে ১ সেঞ্চুরি ও ৬ হাফ সেঞ্চুরিতে রান করেছেন ১৫৮৫।

দয়া করে সংবাদটি শেয়ার করুন

© ২০১8 সর্বস্বত্ব সংরক্ষিত জন সংবাদ | কারিগরি সহযোগিতায় ক্লাইম্যাক্স আইটি নেট |
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি