সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৩:১৭ অপরাহ্ন

জিততে হলে ইতিহাস গড়তে হবে বাংলাদেশকে

জিততে হলে ইতিহাস গড়তে হবে বাংলাদেশকে

স্পোর্টস ডেস্ক: ওয়ানডে ফরম্যাটে দারুণ পারফর্ম করা বাংলাদেশ টেস্ট খেলতে এসে যেন ব্যাট ধরাই ভুলে গেছে। প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ২৮২ রানের জবাবে ১৪৩ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ২ ওভারে ১ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে জিম্বাবুয়ে। দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ে ১৪০ রানে এগিয়ে রয়েছে।

আজ সিলেট টেস্টের তৃতীয় দিন। স্বাভাবিকভাবেই বাংলাদেশের থেকে ১৪০ রানে এগিয়ে থাকা জিম্বাবুয়েকে বড় সংগ্রহের জন্য বাড়তি অনুপ্রেরণা জোগাবে এই রান। জিম্বাবুয়ের আজ লক্ষ্য এটাই থাকবে সারাদিন ব্যাটিং করার। কেননা আজকের দিন সহ ম্যাচের এখনো তিনদিন বাকি। তাই জিম্বাবুয়ের লক্ষ্য আজ ও আগামীকাল দুপুর পর্যন্ত ব্যাটিং করা। যদিও পিচ যেভাবে আচরণ করছে সেই হিসেবে টানা দেড় দিন ব্যাটিং করা একটু কষ্টকর ব্যাপার।

পিচ যেই আচরণ করছে তাতে একটু দেখে শুনে দ্বিতীয় ইনিংসে ২৬০-২৮০ রান তুলতে পারলেই বাংলাদেশের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়াবে। কেননা পিচে ভালোই টার্ন দেখা যাচ্ছে। সেই হিসেবে আজকের দিনে ব্যাটিং করার পর ক্রিজে নতুন করে আরও ক্র্যাক ধরবে। সে সময় স্পিনাররা ভালোই সুবিধা আদায় করে নিতে পারবে পিচ থেকে। সে ক্ষেত্রে চতুর্থ ইনিংসে বাংলাদেশের জন্য ব্যাটিং করা কঠিন হবে।

জিম্বাবুয়ে যদি ৪০০ রানের মতো লিড দিয়ে ইনিংস ঘোষণা করে সে ক্ষেত্রে বাংলাদেশের হার অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। একে তো দলের পাঁচ ব্যাটসম্যানের ভুগছেন ফর্মহীনতায়। তার ওপর পরিসংখ্যান বলছে দ্বিতীয় ইনিংসে ব্যাট করে টেস্টে জয় পেয়েছে মাত্র ৩টি ম্যাচে বাংলাদেশ।

সর্বশেষ ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯১ রান তাড়া করে জয় পায় বাংলাদেশ। যদিও বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে কষ্টার্জিত জয় নিশ্চিত করে। এর তিন বছর আগে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ১০১ রান তাড়া করে জয় পায় বাংলাদেশ। সেই ম্যাচে বাংলাদেশ ১০১ রান তুলতেই উইকেট হারায় ৭টি। এছাড়া ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৭ রান তাড়া করে জয় পায় বাংলাদেশ। সে ম্যাচেও উইকেট হারায় ৬টি।

সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের জন্য বড় সংগ্রহ তাড়া করে জেতা হবে ইতিহাস গড়ার সমান। এখন এটাই দেখার বিষয় দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়েকে কত রানে বেঁধে দিতে পারে বাংলাদেশ।

দয়া করে সংবাদটি শেয়ার করুন

© ২০১8 সর্বস্বত্ব সংরক্ষিত জন সংবাদ | কারিগরি সহযোগিতায় ক্লাইম্যাক্স আইটি নেট |
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি