সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৩:৩৯ অপরাহ্ন

৪টি লক্ষণ দেখে বুঝা যায় হার্ট অ্যাটাকের ঝুঁকি

৪টি লক্ষণ দেখে বুঝা যায় হার্ট অ্যাটাকের ঝুঁকি

প্রত্যেক মানুষই চান হার্ট অ্যাটাক থেকে রক্ষা পেতে। কারণ একবার হার্ট অ্যাটাক হলে জীবনের সব সমীকরণ ওলট-পালট হয়ে যায়। তছনছ হয়ে যায় কত সাজানো সংসার। তাই বিশেষজ্ঞগণ বলে থাকেন হৃদরোগের ঝুঁকি থেকে রেহাই পেতে হলে হৃদরোগ প্রতিরোধেই গুরুত্ব দিতে হবে সবচেয়ে বেশি। কারণ শতকরা ৮০ ভাগ হৃদরোগ প্রতিরোধ করা যায়।

একটি উদ্বেগজনক তথ্য হচ্ছে পৃথিবীর সবচেয়ে উন্নত রাষ্ট্র আমেরিকায় প্রতি বছর ৭ লক্ষ লোকের হার্ট অ্যাটাক হয় এবং বছরে অন্তত ৪ লক্ষ লোক মারা যায় করনারি হৃদরোগে আক্রান্ত হয়ে। তাই বিশেষজ্ঞগণ পুরুষের হার্ট অ্যাটাকের ৪টি বড় কারণ উল্লেখ করেছেন, এসব লক্ষণ থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। হার্টের রক্তনালীতে ব্লক থাকার সম্ভাবনা থাকে।

এসব লক্ষণ সমূহ হচ্ছে, যেসব পুরুষের শারীরিক সমস্যা বা ইরেকটাইল ডিসফাংশন থাকে, যেসব পুরুষের মাথার পিছনের দিকে টাক থাকে, যাদের কানের মধ্যে অতিরিক্ত ভাজ পড়ে, যাদের পায়ের রক্তনালী ব্লক থাকে অর্থাৎ উপরোক্ত ৪টি লক্ষণ থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে।

বিশেষজ্ঞগণ বলছেন, এসব লক্ষণ থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সকলের যে ৪টি লক্ষণ থাকবে এমন নয়। উপরোক্ত এক বা একাধিক লক্ষণ থাকলেই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

লেখক: চুলপড়া, চর্মরোগ ও এলার্জি এবং যৌন সমস্যা বিশেষজ্ঞ।

দয়া করে সংবাদটি শেয়ার করুন

© ২০১8 সর্বস্বত্ব সংরক্ষিত জন সংবাদ | কারিগরি সহযোগিতায় ক্লাইম্যাক্স আইটি নেট |
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি