বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪৮ অপরাহ্ন

১০ হাজার শিক্ষার্থীর ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিলো ইশিখন

১০ হাজার শিক্ষার্থীর ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিলো ইশিখন

সারাদেশ থেকে অনলাইনে ১০ হাজার শিক্ষার্থী সফলভাবে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ সম্পন্ন করেছে দেশের আইটি প্রতিষ্ঠান ইশিখনডটকম। বিগত দেড় বছরে বিনামূল্যে ১৬টি কোর্সে এ প্রশিক্ষণ দেয়া হয়। এ ছাড়া যাদের ইন্টারনেট সংযোগ নেই তারা লাইভ ক্লাসের ডিভিডি সংগ্রহ করেও কোর্সসমূহ শিখছেন।

বেকার সমস্যা দূরীকরণে সরকারের পাশাপাশি দীর্ঘদিন ধরে অনলাইনে শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করে আসছে এ প্রতিষ্ঠানটি। এতে ইশিখনডটকম ওয়েবসাইটের মাধ্যমে দেশের যে কোনো প্রান্ত থেকে শিক্ষার্থীরা ঘরে বসেই লাইভ ক্লাস করার সুযোগ পান। ফ্রিল্যান্সিং মার্কেট-প্লেসে জনপ্রিয় ১৬টি কোর্স-এর যে কোনো এক বা একাধিক কোর্স করার সুযোগ পান শিক্ষার্থীরা।

এদের মধ্যে বেশিরভাগ বর্তমানে ফাইভার, আপওয়ার্কসহ বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো আয় করে স্বাবলম্বী হয়েছেন। আবার অনেকেই কোর্স শেষে বিভিন্ন আইটি সেক্টরে বর্তমানে কর্মরত আছেন।

এই বিষয়ে ইশিখনডটকম এর প্রধান নির্বাহী ইব্রাহিম আকবর জানান, ‘আমরা অনলাইনের মাধ্যমে কোর্সসমূহ করিয়ে থাকি। যাতে করে বাংলাদেশের যে কোনো স্থান থেকে ঘরে বসে সবাই ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিতে পারে। এই ধরণের প্রশিক্ষণ আমরা সব সময়ই চলমান রাখবো। বাংলাদেশে বর্তমানে ইলার্নিং সেক্টর তথা অনলাইন প্রশিক্ষণ জনপ্রিয় হয়ে উঠেছে।’

গত বছর ইশিখন দেশব্যাপী শিক্ষিত বেকার তরুণদের ফ্রিল্যান্সিং শেখানোর উদ্যোগ নেয়। ১৫ থেকে ২০ হাজার টাকা মূল্যের এই কোর্সসমূহ শুধুমাত্র ৫৪০ টাকা রেজিস্ট্রেশন ফি এর মাধ্যমে করাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইন্টারনেট কানেকশন এবং কম্পিউটার থাকলে ঘরে বসেই দেশের যে কোনো প্রান্ত থেকে কোর্সগুলো করার সুযোগ থাকছে। প্রশিক্ষক যখন ক্লাস নিবে তখন কম্পিউটার মনিটর শিক্ষার্থীদের কম্পিউটারে দেখাবে, সাথে সাথে মাইক্রোফোনে কিংবা চ্যাটের মাধ্যমে সরাসরি যে কোনো প্রশ্ন করা যাবে। প্রতিটি ক্লাস শেষে রয়েছে মডেল টেস্ট, এসাইনমেন্ট জমা এবং কোনো ক্লাস মিস করলে উক্ত ক্লাসের ভিডিও রেকর্ডও।

দয়া করে সংবাদটি শেয়ার করুন

© ২০১8-২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত জন সংবাদ | সহযোগিতায় ক্লাইম্যাক্স আইটি নেট |
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি