রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০২:১৪ অপরাহ্ন

মধ্য এশিয়ার সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন করলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

মধ্য এশিয়ার সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন করলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

ইসলাম ডেস্ক: মধ্য এশিয়ার সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। গত শনিবার কিরগিজিস্তানের রাজধানী বিশকেক এ ‘কেন্দ্রীয় ইমাম সেরাহসি মসজিদ’ নামে এই মসজিদটির উদ্বোধন করেন তিনি। তুরস্কের গণমাধ্যম ‘ডেইলি সাবাহ’ সূত্রে এ সংবাদ প্রকাশিত হয়েছে।

মধ্য এশিয়ার সবচেয়ে বড় এই মসজিদটি প্রায় ৭ হাজার বর্গমিটার জায়গা নিয়ে গঠিত । মসজিদটিতে ৩৭ মিটার লম্বা গম্বুজ এবং ৪টি মিনার রয়েছে। এখানে ২০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। এই মসজিদ তৈরিতে সময় লেগেছে প্রায় ৬ বছর ।

মসজিদ উদ্বোধনের সময় প্রেসিডেন্ট এরদোগান বলেন, আমি আশা করছি এই মসজিদ কিরগিজিস্তান ও তুর্কি জনগণের মধ্যে ভাষা, ইতিহাস, সংস্কৃতি, বিশ্বাস ও ভ্রাতৃত্বের স্মারক হয়ে থাকবে। এই মসজিদ দুই দেশের মধ্যে একতা ও শান্তি আনবে। কারণ আমরা পৃথক রাষ্ট্র হলেও একই জাতি এবং সবকিছুর ওপরে আমরা মুসলিম সম্প্রদায়।’

তুরস্ক সরকার কর্তৃক নির্মিত এই মসজিদ সামাজিক ও ধর্মীয় কমপ্লেক্স হিসেবে ব্যবহার করা হবে। এই মসজিদ প্রাঙ্গণে ধর্মীয় শিক্ষা প্রদানের ব্যবস্থা থাকবে। অটোম্যান সাম্রাজ্যের আমলে এ ধরনের মসজিদকে ‘কুল্লিয়ে বলা হতো।

দয়া করে সংবাদটি শেয়ার করুন

© ২০১8 সর্বস্বত্ব সংরক্ষিত জন সংবাদ | কারিগরি সহযোগিতায় ক্লাইম্যাক্স আইটি নেট |
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি