বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫৮ পূর্বাহ্ন

Diabetes Meal: শুধু দুপুরে এই খাবার খেয়েই কাবু করুন ডায়াবিটিস, পুষ্টিবিদ জানালেন ৫ কামাল করা খাবার

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২
  • ৩৭ বার দেখা হয়েছে

Easy Lunch Ideas for Diabetes: ডায়াবিটিস রোগীদের খাবার নিয়ে সতর্ক হতে হবে। সুগার বেশি থাকলে দুপুরের খাওয়া নিয়ে আরও বেশি ভাবতে হবে। দুপুরে সুগার রোগী কী খাবেন, কী খাবেন না, জানালেন পুষ্টিবিদ।

Diabetes Healthy Meals: হাই সুগার থাকলে আপনাকে সতর্ক হয়ে যেতেই হবে। ডায়াবিটিস একটি জটিল অসুখ। এই রোগকে সহজে নিয়ন্ত্রণ করা যায় না। তবে চাইলে আপনি এই অসুখের সঙ্গে লড়াই করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে ডায়াবিটিস রোগীর খাবারে (Diabetes Meal) জোর দিতে হবে। তবে একটা বিষয় মাথায় রাখা উচিত যে এই অসুখে আক্রান্ত মানুষের দুপুরের (Lunch) খাবার নিয়ম করে খেতে হবে।

আসলে ডায়াবিটিস (Diabetes) হল ইনসুলিন না বেরনো, কম বেরনো বা বেরলেও কাজ না করতে পারার রোগ। তাই এই অসুখ নিয়ে আপনাকে সতর্ক হতে হবে। কারণ ইনসুলিনজনিত কোনও সমস্যা হলে রক্তে সুগার বাড়তে থাকে। এই পরিস্থিতির সঙ্গে লড়াই করা হল খুবই জরুরি। এছাড়া সুগার বাড়লে তার লক্ষণ জানা হল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তবে মনে রাখা জরুরি যে ডায়াবিটিসের দুটি ভাগ রয়েছে- টাইপ ১ এবং টাইপ ২। আমরা মূলত টাইপ ২ ডায়াবিটিস নিয়ে কথা বলছি।

ডায়াবিটিস রোগটির জন্য আপনাকে খাওয়াদাওয়ায় অবশ্যই সতর্ক হয়ে যেতে হবে। খাবার ঠিক না থাকলে সুগার নিয়ন্ত্রণে (Sugar Control) থাকে না। সুগার নিয়ন্ত্রণে না থাকলে অনেক গুরুতর সমস্যা তৈরি হয়ে যেতে পারে। তাই অবশ্যই ডায়াবিটিস রোগীর খাবারে গুরুত্ব দিতে হবে।

কারণ ডায়াবিটিস নিয়ন্ত্রণে না রাখতে পারলে অনেক ক্ষেত্রে চোখ, কিডনি, স্নায়ুর রোগ দেখা দেয়। সেই পরিস্থিতিতে সুগার নিয়ন্ত্রণ অবশ্যই করুন।

এই প্রসঙ্গে কলকাতার বিশিষ্ট পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, ডায়াবিটিস রোগীর খাবার নিয়ে সতর্ক হয়ে যাওয়া উচিত। এই অসুখ থাকলে অনেক ক্ষেত্রেই খাবার ঠিক না হওয়ায় সমস্যা বাড়ে। তাই আপনাকে অবশ্যই সতর্ক হয়ে যেতে হবে। অন্যথায় সমস্যা বাড়বে বই কমবে না। এবার ডায়াবিটিস রোগীর খাবার (Diabetes Meal) সম্পর্কে জানতে হবে। পাশাপাশি এই অসুখে আক্রান্তদের দুপুরের খাবারে (Diabetic Lunch Ideas) জোর দিতে হবে।

​১. দুপুরে খান রুটি, ওটস, ব্রাউন রাইস

রুটি, ওটস, ব্রাউন রাইস

ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, রুটি, ওটস বা চাপাটি হল হোল গ্রেইন। এতে শস্যের সমস্ত ভাগ রয়েছে। ফলে ফাইবার পাওয়া যায় অনেকটা। এছাড়া মাথায় রাখতে হবে যে এর মধ্যে থাকা অন্যান্য ভিটামিন ও খনিজ শরীর সুস্থ রাখতে পারে। তাই এই বিষয়টা মাথায় রাখুন।

২. দুপুরে ডাল রাখুন যে কোনও এক ধরনের ডায়াবিটিস রোগীরা

মুগ ডাল

ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, এই রোগীদের খেতে হবে সবজি। আপনি সবথেকে ভালো হয়, ভেন্ডি, বাঁধাকপি, ব্রকোলি খেতে পারলে। এই ধরনের সবজিতে প্রচুর ভিটামিন, মিনারেল অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাই সুগার নিয়ন্ত্রণে রাখতে পারে এই খাবার। এতে শরীর সুস্থ থাকতে পারে।

৩. ডায়াবিটিস রোগীরা দুপুরে সবজি খান এক বাটি

সবজি

ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, এই রোগীদের খেতে হবে সবজি। আপনি সবথেকে ভালো হয়, ভেন্ডি, বাঁধাকপি, ব্রকোলি খেতে পারলে। এই ধরনের সবজিতে প্রচুর ভিটামিন, মিনারেল অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাই সুগার নিয়ন্ত্রণে রাখতে পারে এই খাবার। এতে শরীর সুস্থ থাকতে পারে।

​৪. ডায়াবিটিস রোগীরা মাছ, মাংস, ডিম খেতে পারেন দুপুরে

ডিম

ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, আপনি মাছ, মাংস, ডিম খেতে পারেন। এই খাবারগুলি নিয়মিত খেলে শরীরে প্রোটিন যায়। আর এতে ফ্যাটের পরিমাণও কম। তবে মাছ খেলে বড় নয়, ছোট খান। আর চিকেনেরও ফ্যাটের জায়গাটা খাবেন না। অপরদিকে খেতে পারেন ডিমের সাদা অংশ।

​৫. দই খান ডায়াবিটিস রোগীরা দুপুরে

টক দই

ঈশানী গঙ্গোপাধ্যায় জানান, বাড়িতে বানানো স্কিমড মিল্কের টকদই আপনি খেতেই পারেন। এক্ষেত্রে ভালো ব্যাকটেরিয়া থাকে এই খাবারে। তাই ডায়াবিটিস রোগীরা অবশ্যই টক দই খান দুপুরের দিকে। এতে শরীর সুস্থ থাকতে পারে। এই বিষয়টি মাথায় রাখুন।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

দয়া করে এই পোষ্টটি আপনার পেজে শেয়ার করুন ...

এ জাতীয় আরো খবর..
All rights reserved © 2023 Jono Songbad | প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত