বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩০ পূর্বাহ্ন

Brain Stroke: মাথা কি সবসময় ভারী থাকে? মস্তিষ্কের শিরা হঠাৎ ফেটে যেতে পারে, সময়মতো এই প্রাথমিক লক্ষণগুলি চিনুন

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২
  • ২৭ বার দেখা হয়েছে

Brain Stroke Symptoms: মাথাব্যথা একটি সাধারণ সমস্যা হতে পারে, তবে এটি ব্রেন স্ট্রোকের মতো জীবনে ঝুঁকির মতো সমস্যাও হতে পারে। এই প্রবন্ধে জেনে নিন ব্রেন

মাথাব্যথা বা মাথা ভারী হওয়া একটি সাধারণ সমস্যা। কিন্তু আপনার মাথা যদি সবসময়ই ভারী থাকে, তাহলে তা প্রাণঘাতী রোগের লক্ষণও হতে পারে। এই রোগের কারণে হঠাৎ করে আপনার মস্তিষ্কের একটি শিরা ফেটে যেতে পারে। মস্তিষ্কের এই রোগের নাম ব্রেন স্ট্রোক (Brain Stroke)।

যার কারণে শরীরে প্যারালাইসিসও হতে পারে এবং সারাজীবনের জন্য পঙ্গুত্ব হয়ে যেতে পারে। তাই ব্রেন স্ট্রোকের প্রাথমিক লক্ষণগুলো (Brain Stroke Symptoms) অবশ্যই জেনে নিন, যাতে সময়মতো এই মারণ রোগের চিকিৎসা করা যায়। আসুন জেনে নিন ব্রেন স্ট্রোক কেন হয় এবং এর প্রাথমিক লক্ষণগুলো কী কী?

ব্রেন স্ট্রোক (Brain Stroke) কী?

হেলথলাইন অনুসারে, ব্রেন স্ট্রোক (Brain Stroke) একটি প্রাণঘাতী অবস্থা, যার কারণে জীবনও হারাতে পারে। মস্তিষ্কের যে কোনো স্নায়ুতে ব্লকেজ থাকলে এটি হয়। এই ব্লকেজ মস্তিষ্কে রক্ত প্রবাহে বাধা দিতে পারে এবং মস্তিষ্কের অংশ বা সমস্ত কাজ বন্ধ করে দিতে পারে। যদি এই ব্লকেজটি খোলা না হয়, তবে এটি শিরা ফেটে যেতে পারে, অর্থাৎ ব্রেন হেমারেজ (Brain Hemorrhage) হতে পারে। ব্রেন হেমারেজ এই রোগের শেষ পর্যায়।

সবসময় মাথা ব্যথা বা ভারী মাথা থাকে?

মায়োক্লিনিকের মতে, যদি আপনার মাথা সবসময় ভারী থাকে বা আপনার তীব্র মাথাব্যথা থাকে তবে এটি ব্রেন স্ট্রোকের প্রাথমিক লক্ষণ (Headache Reasons) হতে পারে। আপনার যদি অবিরাম বা অসহনীয় ব্যথা হয় তবে একজন ডাক্তারকে দেখুন।

পক্ষাঘাত বা অসাড়তা

আপনার যদি হঠাৎ করে মুখ, হাত এবং পায়ের মতো শরীরের একটি অংশে দুর্বলতা, অসাড়তা বা পক্ষাঘাতের মতো সমস্যা দেখা দেয় তবে এর মানে হল ব্রেন স্ট্রোক হয়েছে। অবিলম্বে হাসপাতালে গিয়ে চিকিৎসা করাতে হবে।

দৃষ্টিশক্তি হ্রাস

ব্রেন স্ট্রোকের (Brain Stroke Symptoms) লক্ষণগুলির মধ্যে দৃষ্টিশক্তি হ্রাসও অন্তর্ভুক্ত। আপনার এক বা উভয় চোখের সামনে অন্ধকার থাকতে পারে। এছাড়াও, আপনি দু রকমের জিনিসগুলিও দেখতে পারেন।

ব্রেন স্ট্রোকের লক্ষণ দেখা দিলে কী করবেন?

বিশেষজ্ঞরা বলছেন, ব্রেন স্ট্রোকের বেশির ভাগ ক্ষেত্রে রোগীর সময়মতো চিকিৎসা পেলে তার জীবন বাঁচানো যায়। সময়মতো ব্রেন স্ট্রোকের লক্ষণগুলো চিনতে পেরে রোগীকে দ্রুত নিকটস্থ হাসপাতালে নিয়ে যান। ব্রেন স্ট্রোক শুরু হওয়ার পর প্রথম 4-5 ঘন্টার মধ্যে যদি চিকিত্সা দেওয়া হয় তবে প্রভাবটি অনেকাংশে পুনরুদ্ধার করা যেতে পারে।

ডিসক্লেইমার: এই প্রতিবেদনটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনওভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

দয়া করে এই পোষ্টটি আপনার পেজে শেয়ার করুন ...

এ জাতীয় আরো খবর..
All rights reserved © 2023 Jono Songbad | প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত