বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪৬ অপরাহ্ন

আজ মধ্যরাতেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে : দুর্যোগ প্রতিমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২
  • ২৫ বার দেখা হয়েছে

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আজ মধ্যরাতেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানা গেছে। এর প্রভাবে দেশের অনেক জায়াগয় ভারী বৃষ্টির পাশাপাশি জলোচ্ছ্বাসের পূর্বাভাস রয়েছে। তবে, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ নিয়ে নতুন তথ্য দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

রবিবার (২৩ অক্টোবর) দুপুরে সচিবালয়ে ব্রিফিংকালে প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত ৭৩০ কিলোমিটার উপকূলজুড়ে আঘাত হানতে পারে। তবে, এটা সুপার সাইক্লোন হওয়ার সম্ভাবনা নেই।

এনামুর রহমান বলেন, ঘূর্ণিঝড়টির গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার হতে পারে। ঘূর্ণিঝড় মোকাবেলায় সবধরনের প্রস্তুতি শুরু হয়েছে।

এদিকে গভীর নিম্নচাপের কারণে চার সমুদ্রবন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

গভীর নিম্নচাপের বর্ধিতাংশ অমাবশ্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

দয়া করে এই পোষ্টটি আপনার পেজে শেয়ার করুন ...

এ জাতীয় আরো খবর..
All rights reserved © 2023 Jono Songbad | প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত